মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্ট মাদ্রাসা শিক্ষায় অগ্রণী ভূমিকা রাখছে

জকিগঞ্জ টুডে ডেস্ক:: জকিগঞ্জে মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের বৃত্তি-সনদ বিতরণী ও দস্তারবন্দী মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে আরব আমিরাতের সাবেক বিচারপতি, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ শায়খুল হাদিস আল্লামা মোহাম্মদ হবিবুর রহমান বলেছেন, মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্ট ইসলামী ও মাদরাসা শিক্ষার জন্য অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্ট প্রতিষ্ঠার মাধ্যমে জকিগঞ্জের মাদ্রাসাগুলোতে প্রতিযোগীতামূলক শিক্ষার এক নতুন ধারা সূচনা হয়েছে। মাদরাসা শিক্ষা ছাত্রছাত্রীদের আগামী দিনের সুনাগরিক গড়তে এবং জাতিকে সর্বাঙ্গীন সুন্দর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আরবী শিক্ষার উন্নয়নে মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের কার্যক্রম চালিয়ে যেতে ব্রিটেনস্থ প্রবাসীরা সার্বিক সহযোগীতা করে যাচ্ছেন এ জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা। প্রবাসীসহ সমাজের সকল স্থরের মানুষের সম্মলিত প্রচেষ্ঠায় মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্ট এগিয়ে যাবে। মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের কার্যক্রম অব্যাহত রাখতে ব্রিটেন প্রবাসীদের ভূমিকা প্রশংসার দাবী রাখে জানিয়ে তিনি আরও বলেন, সুশিক্ষার অভাবে সমাজে অনৈতিকতা-অন্যায়-অবিচার বাসা বেঁধেছে। নতুন প্রজন্মকে দুর্নীতি ও মাদকমুক্ত রেখে সুন্দর সমাজ বিনির্মাণে মাদরাসা শিক্ষার বিকল্প নেই। সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণে আরবী শিক্ষার প্রতি বেশী গুরুত্ব দেয়া অত্যন্ত জরুরি। আরবী শিক্ষা ইহকালীন মুক্তি ও পরকালীন শান্তির একমাত্র পথ।

বুধবার জকিগঞ্জ জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসায় মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের বৃত্তি-সনদ বিতরণী ও দস্তারবন্দী মাহফিলে ট্রাস্টের সভাপতি মাওলানা মোহাম্মদ ফজলুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও ট্রাস্টের সদস্য মো. মহী উদ্দিন হায়দারের উপস্থাপনা দ্বিতীয় অধিবেশনে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ ও মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের সচিব মাওলানা মোহাম্মদ নূরুল ইসলাম। বক্তব্য রাখেন জকিগঞ্জ ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান আব্দুল খালিক, জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসা গভর্ণিংবডির সদস্য কারী মুক্তাদিরুজ্জামান তাপাদার, সমাজসেবী ডা. এম এ সালাম প্রমূখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করে শিক্ষার্থী নাজিম উদ্দিন, না’তে রাসুল সাঃ পরিবেশন করে শিক্ষার্থী মো. তাওহিদুল ইসলাম শ্রাবণ, আল্লামা ফুলতলী ছাহেবের শানে মর্সিয়া পরিবেশন করে শিক্ষার্থী জুনেদ আহমদ। দ্বিতীয় অধিবেশন শেষে অতিথিবৃন্দ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের হাতে সনদ, নগদ টাকা প্রদান করেন এবং একজন কোরআন হাফিজের মাথায় পাগড়ী তুলে দেন। বৃত্তি পরীক্ষায় সকল শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার সর্বোচ্চ সংখ্যাক শিক্ষার্থী বৃত্তি পেয়ে প্রথম স্থানের অধিকার করায় নগদ ১০ হাজার টাকা পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার গ্রহণ করেন অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ নূরুল ইসলাম।

সকাল ১১ টা থেকে শুরু হওয়া অনুষ্ঠানের প্রথম অধিবেশনে ট্রাস্টের সভাপতি মাওলানা মোহাম্মদ ফজলুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও শিক্ষক মাওলানা মো. কায়েস মাহমুদ চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন, ট্রাস্টের যুগ্ম সচিব ও আটগ্রাম আমজাদিয়া দাখিল মাদ্রাসার সহ সুপার হাফিজ মাওলানা মো. জামিল আহমদ, জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার ইংরেজী প্রভাষক মো. আব্দুল বাছিত খাঁন, সাংবাদিক এখলাছুর রহমান, সিলেট মহানগর আল ইসলাহর যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা মো. আব্দুস সবুর, নবীগঞ্জ দারুসুন্নাহ ইসলামীয়া দাখিল মাদ্রাসার সুপার হাফিজ মাওলানা ফারুক আহমদ, ডা. তোফাজ্জল আলী বালিকা দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মো. মুহিবুর রহমান, থানাবাজার এল এফ দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মো. শিহাবুদ্দীন, খলাছড়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মো. আবুল কালাম, গাজির মোকাম দাখিল মাদ্রাসার শিক্ষক মাওলানা মো. আব্দুর রহমান, বেউর বালিকা দাখিল মাদ্রাসার শিক্ষক মো. নেজাম উদ্দিন প্রমূখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করে শিক্ষার্থী মো. সুলতান আহমদ, না’তে রাসুল সাঃ পরিবেশন করে শিক্ষার্থী মো. জুনেদ আহমদ, আল্লামা ফুলতলী ছাহেবের শানে মর্সিয়া পরিবেশন করে শিক্ষার্থী মো. গুলজার আহমদ।

ট্রাস্টের সচিব ও জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ নূরুল ইসলাম জানিয়েছেন, এবারের বৃত্তি পরীক্ষায় পঞ্চম থেকে দাখিল দশম শ্রেণী ও হিফজ শাখায় মোট ২৭ টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করে ৩শ ১১ জন শিক্ষার্থী বৃত্তি লাভ করে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে নগদ ৩ লক্ষ ৪৪ হাজার ৫শত টাকা বন্টন করা হয়েছে। অনুষ্ঠানটি সুন্দরভাবে সম্পন্ন করতে পারায় তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর